সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:৩২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
সাতক্ষীরার আলীপুরে বিএনপির বহিস্কৃত নেতা আব্দুর রউফ বিজয়ী। কালের খবর মুরাদনগরে বাস-সিএনজি মুখোমুখি সংঘর্ষে ১জন নিহত। কালের খবর স্বাধীন সাংবাদিকতা রক্ষায় সাংবাদিকদের নিরাপত্তা জরুরি। কালের খবর সাতক্ষীরায় চার পিচ স্বর্ণের বার সহ আটক এক। কালের খবর সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় নিহত দুই। কালের খবর তারুণ্যের অহংকার ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আবিদ হাসান রুবেল নির্বাচনী প্রচারণায় ব্যস্ত। কালের খবর এক দফার আন্দোলনকে ব্যর্থ করতে বর্তমান যুবদল সরকারের সাথে আঁতাত করেছিল : অভিযোগ সাবেক নেতাদের। কালের খবর রোববার ৫ নির্দেশনায় খুলছে স্কুল-কলেজ, , বন্ধ থাকবে প্রাক-প্রাথমিক। কালের খবর সিরাজগঞ্জে খিরা চাষে লাভবান কৃষক, খিরা যাচ্ছে সারাদেশে। কালের খবর তীব্র গরমে পথচারীদের সুপেয় পানি সরবরাহ করছে ফায়ার সার্ভিস। কালের খবর
খাসজমি প্রকৃত ভূমিহীনদের মাঝে বন্দোবস্তসহ ৩ দফা দাবিতে বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে স্মারকলিপি। কালের খবর

খাসজমি প্রকৃত ভূমিহীনদের মাঝে বন্দোবস্তসহ ৩ দফা দাবিতে বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে স্মারকলিপি। কালের খবর

 

বরিশাল প্রতিনিধি, কালের খবর : 

বাংলাদেশ কৃষক ফেডারেশন ও বাংলাদেশ কিষাণী সভা, বরিশাল সদর উপজেলা কমিটির উদ্যোগে বিবির পুকুর পাড়ে ভূমিহীন নারী-পুরুষের এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে একটি মিছিল শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট ৩ দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি পেশ করে।

রুনা লায়লার সভাপতিত্বে হান্নান আরিন্দার পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ কৃষক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড বদরুল আলম, সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খান, বরিশাল জেলা শাখার সভাপতি শুক্কুর আহমেদ, মহানগরের আহবায়ক জামান আকন,মৃনাল কান্তি,ডিপক হোসেন,বাংলাদেশ কিষাণী সভা বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক সেলিনা বেগম,সেতারা বেগম,সদর উপজেলার নেত্রী হ্যাপী বেগম,সাহিনর বেগম,মরিয়ম বেগম,কোহিনুর বেগম প্রমূখ।

সমাবেশে নেতৃবৃন্দ স্মারকলিপিতে উল্লিখিত ৩ দফা দাবী মেনে নিয়ে ভূমিহীন জনগণের খাদ্য সার্বভৌমত্ব গড়ে তোলার আহ্বান জানান।

স্মারকলিপিতে উল্লেখিত বক্তব্যঃ
বাংলাদেশ কৃষক ফেডারেশন ১৯৭৬ সাল হতে ও বাংলাদেশ কিষাণী সভা ১৯৯০ সাল হতে খাসজমিতে ভূমিহীন নারী-পুরুষের অধিকার প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

বরিশালের পাশ্ববর্তী জেলা পটুয়াখালীর দশমিনা ও গলাচিপা উপজেলায় আমাদের প্রত্যক্ষ সহযোগিতায় ও সরকারের ঐকান্তিক ইচ্ছা ও উদ্যোগে বেশকিছু খাসচরের ভূমিতে ভূমিহীন পরিবার চিরস্থায়ী বন্দোবস্ত পেয়েছে। ফলে বন্দোবস্ত প্রাপ্ত ভূমিহীন পরিবারের জীবন-জীবিকার নিশ্চিয়তা হয়েছে।

বরিশালেও আমাদের সংগঠন ১৯৮৯ সাল হতে সক্রিয়। ১৯৯৬ সালে জাগুয়ার খাসচরে প্রায় ২০০০ ভূমিহীন পরিবার অবস্থান গ্রহণ করেছিল। কিন্তু স্থানীয় ভূমিদস্যুরা লুটতরাজ ও খুনখারাবির মাধ্যমে ভূমিহীনদের উচ্ছেদ করে দেয়। প্রায় একই সময়ে আমাদের সদস্যরা সদর উপজেলার অন্তর্গত রসুলপুর চরে অবস্থান নেয়। সেখানে আজও আমাদের ভূমিহীন সদস্যরা সন্তানসন্ততি নিয়ে অবস্থান ও বসবাস করে আসছে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় রসুলপুর চরে বসবাসরত ভূমিহীনরা আজও স্থায়ী বন্দোবস্ত পায় নি। আরো দুঃখজনক এ কারণে যে স্থানীয় কতিপয় ভূমিদস্যু ও ভূমিদালাল জোট বেঁধে ভূমিহীনদের দখলিকৃত জায়গা ক্রয়-বিক্রয় করে অবৈধ উপার্জন করছে। ফলে প্রকৃত ভূমিহীনরা বঞ্চনার শিকার হচ্ছে।

কৃষি খাসজমি বন্দোবস্ত প্রদানে সরকারের ১৯৯৭ সালের সুনির্দিষ্ট নীতিমালা রয়েছে। এ নীতিমালা অনুযায়ী জেলা ও উপজেলা পর্যায় খাসজমি বন্দোবস্ত ও ব্যবস্থাপনা কমিটি গঠন করার কথা। আমরা যতোদূর জানি বরিশাল সদর উপজেলায় এ ধরনের কোন কমিটি বিদ্যমান নেই।

রসুলপুর চরসহ বরিশাল সদর উপজেলার সকল খাসজমি বন্দোবস্ত ও ব্যবস্থাপনার জন্য কার্যকর উদ্যোগ গ্রহণ করার জন্য স্মারকলিপির মাধ্যমে আবেদন জানাচ্ছি।

একই সাথে বন্দোবস্ত প্রক্রিয়াকে ত্বরান্বিত করার জন্য নিম্নে ৩ দফা দাবী উত্থাপন করছিঃ
১. বরিশাল সদর উপজেলার সকল খাসজমি প্রকৃত ভূমিহীনদের মাঝে বন্দোবস্ত দিতে হবে;
২. খাসজমির অবৈধ দখলদার ভূমিদস্যুদের অবিলম্বে উচ্ছেদ করতে হবে;
৩. অবিলম্বে সদর উপজেলায় খাসজমি বন্দোবস্ত ও ব্যবস্থাপনা কমিটি গঠন করতে হবে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com